আপনার স্বপ্নের বাড়ি 2023-এর জন্য 8টি বিভিন্ন ধরনের টাইলস

 আপনার স্বপ্নের বাড়ি 2023-এর জন্য 8টি বিভিন্ন ধরনের টাইলস

টাইল হল এক ধরনের ফ্লোরিং উপাদান, যা ধাতু, পাথর, সিরামিক বা মার্বেলের মতো কঠিন পরিধানকারী উপাদান থেকে তৈরি করা হয়। টাইলস ছাদ সমাধান, দেয়াল এবং এমনকি tabletops জন্য একটি পছন্দ. এটি একটি জনপ্রিয় আবরণ বা সুরক্ষা সমাধান এবং কখনও কখনও এমনকি আলংকারিক উদ্দেশ্যে ব্যবহৃত হয়। আমরা নিশ্চয়ই বিভিন্ন ধরনের টাইলস অর্থাৎ মেঝে এবং দেয়ালের টাইলস সম্পর্কে শুনেছি। কার্যত, তাদের উভয়ের মধ্যে কোন পার্থক্য নেই।


মেঝে টাইলস, যাইহোক, বেশ শক্তিশালী, পরিধান এবং টিয়ার থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। এগুলি মার্বেল, চীনামাটির বাসন এবং অন্যান্য প্রাকৃতিক পাথর যেমন ট্র্যাভারটাইন থেকেও তৈরি করা যেতে পারে। এখানে আমরা বিভিন্ন উপকরণে বিভিন্ন ধরনের টাইলস ডিজাইন তালিকাভুক্ত করেছি।

Floor tiles
Floor tiles


Floor tiles
Floor tiles

কেন টাইলস প্রয়োজন?

সিরামিক টাইলস

পোরসেলিন টাইলস

কাচের টাইলস

সিমেন্ট টাইলস

মোজাইক টাইলস

এন্টি-স্লিপ টাইলস

বাহ্যিক টাইলস

পেনি গোলাকার টাইলস

সাবওয়ে টাইলস

হেক্সাগোনাল টাইলস

অষ্টভুজাকার টাইলস

এনকাস্টিক টাইলস

টেরাজো টাইলস

কোয়ারি টাইলস

সল্টিলো টাইলস

উড-লুক টাইলস

ইট-লুক টাইলস

ফ্যাব্রিক-লুক টাইলস

লেদার-লুক টাইলস

3D টাইলস

ডিজিটাল প্রিন্টেড টাইলস

পুল টাইলস

আলংকারিক টাইলস

প্রাকৃতিক পাথরের টাইলস (মারবেল, গ্রানাইট, স্লেট, চুনাপাথর, ট্র্যাভারটাইন এবং বেলেপাথর সহ)

মেটাল টাইলস (স্টেইনলেস স্টীল, তামা এবং অ্যালুমিনিয়াম সহ)

মেঝে এবং দেয়ালের জন্য কত প্রকারের টাইলস:

তাহলে, কোনটি শক্তিশালী? অফিস স্পেস এবং বাড়ির জন্য আপনার কী যেতে হবে? এখানে আমাদের 8টি বিভিন্ন ধরণের টাইল রয়েছে যেগুলি সম্পর্কে আপনি জানতে চাইতে পারেন যাতে আপনি পরের বার কেনাকাটা করার জন্য বাইরে যাওয়ার সময় একটি সচেতন পছন্দ করতে পারেন।


1. সিরামিক টাইলস:

Floor tiles
Floor tiles


বাড়ি এবং অফিস থেকে রেস্তোরাঁ এবং হোটেল পর্যন্ত বিভিন্ন স্থানের জন্য টাইলস একটি বহুমুখী এবং ব্যবহারিক পছন্দ। তারা স্থায়িত্ব, শৈলী এবং সহজ রক্ষণাবেক্ষণ অফার করে, যেকোন সম্পত্তির মালিকের জন্য তাদের একটি স্মার্ট বিনিয়োগ করে তোলে। টাইলস বিভিন্ন কারণে মেঝে এবং প্রাচীর পৃষ্ঠের জন্য একটি জনপ্রিয় পছন্দ:


স্থায়িত্ব: টাইলস একটি টেকসই মেঝে বিকল্প যা ভারী পায়ের ট্র্যাফিক, ছিটকে পড়া এবং দাগ সহ্য করতে পারে। তারা পরিধান এবং ছিঁড়ে প্রতিরোধী, এবং সঠিক যত্ন এবং রক্ষণাবেক্ষণের সাথে অনেক বছর ধরে চলতে পারে।

বৈচিত্র্য: টাইলগুলি রঙ, প্যাটার্ন এবং টেক্সচারের বিস্তৃত পরিসরে আসে, যা আপনার নকশার নান্দনিকতার সাথে মানানসই একটি শৈলী খুঁজে পাওয়া সহজ করে তোলে। আপনি সিরামিক, চীনামাটির বাসন, প্রাকৃতিক পাথর, কাচ এবং অন্যান্য উপকরণ থেকে বেছে নিতে পারেন, প্রতিটির নিজস্ব অনন্য বৈশিষ্ট্য এবং সুবিধা রয়েছে।

পরিষ্কার করা সহজ: টাইলস পরিষ্কার করা এবং রক্ষণাবেক্ষণ করা সহজ, যা তাদের ব্যস্ত পরিবার এবং বাণিজ্যিক স্থানগুলির জন্য একটি ব্যবহারিক পছন্দ করে তোলে। নিয়মিত ঝাড়ু দেওয়া এবং মোপিং করাই সাধারণত তাদের সেরা দেখাতে যা প্রয়োজন।

জল প্রতিরোধী: অনেক ধরনের টাইলস, যেমন চীনামাটির বাসন এবং প্রাকৃতিক পাথর, অত্যন্ত জল-প্রতিরোধী, যা এগুলিকে বাথরুম, রান্নাঘর এবং অন্যান্য ভেজা জায়গাগুলির জন্য আদর্শ করে তোলে।

ইকো-বন্ধুত্ব: কিছু ধরণের টাইলস, যেমন পুনর্ব্যবহৃত কাচ এবং পুনরুদ্ধার করা কাঠ, হল পরিবেশ-বান্ধব বিকল্প যা বর্জ্য কমাতে এবং স্থায়িত্বকে উন্নীত করতে সাহায্য করতে পারে।

এখানে ভারত এবং বিশ্ব 2023 এর বিভিন্ন ধরণের টাইলসের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

সিরামিক টাইলস কাদামাটি থেকে তৈরি এবং তাপ দ্বারা স্থায়ীভাবে শক্ত হয়। তাদের একটি আলংকারিক গ্লেজও রয়েছে এবং আকারে ঢালাই করা হয় এবং পরে একটি ভাটিতে গুলি করা হয়। এই হয় glazed বা unglazed হয়. বাড়িগুলি অবশ্য চকচকে সিরামিক টাইলস পছন্দ করে। তারা তাদের স্থায়িত্বের জন্য পরিচিত, কিন্তু চীনামাটির বাসন এর চেয়ে কম।

সুবিধা: সিরামিক টাইলস কম ব্যয়বহুল এবং কম ঘন এবং এইভাবে তাদের কাটা সহজ। চকচকে সিরামিক টাইলস বাড়ির ভিতরে এবং মেঝে বিকল্পগুলির জন্য একটি জনপ্রিয় পছন্দ।

Floor tiles
Floor tiles


কনস: সিরামিক টাইলগুলির মধ্যে অনেক আকার এবং রঙের বৈচিত্র এটি ব্যবহার করা কঠিন করে তুলতে পারে। এগুলি শক্ত এবং ফাটল বা ভাঙা কঠিন।


গ্লাসড সিরামিক টাইলস

Unglazed সিরামিক টাইলস

(সিরামিক বনাম চীনামাটির বাসন: সিরামিক এবং চীনামাটির বাসন টাইলস হল দুটি ধরণের টাইল যা সাধারণত মেঝে এবং দেয়ালের জন্য ব্যবহৃত হয়। সিরামিক টাইলস কাদামাটি এবং অন্যান্য প্রাকৃতিক উপকরণ থেকে তৈরি করা হয়, যখন চীনামাটির টাইলস একটি ঘন ধরনের কাদামাটি থেকে তৈরি করা হয় যা উচ্চ তাপমাত্রায় গুলি করা হয়। চীনামাটির বাসন টাইলগুলি সিরামিক টাইলগুলির চেয়ে বেশি ঘন এবং টেকসই, এবং সেগুলি কম ছিদ্রযুক্ত, যা এগুলিকে জল এবং দাগের প্রতি আরও বেশি প্রতিরোধী করে তোলে৷ চীনামাটির টাইলগুলি সিরামিক টাইলের তুলনায় বেশি ব্যয়বহুল কারণ তাদের উত্পাদন খরচ বেশি৷ উভয় ধরনের টাইল ব্যবহার করে ইনস্টল করা যেতে পারে একই পদ্ধতি, কিন্তু চীনামাটির বাসন টাইলগুলি কাটা এবং ইনস্টল করা আরও ভারী এবং কঠিন৷ শেষ পর্যন্ত, দুটির মধ্যে পছন্দটি আপনার বাজেট, শৈলী পছন্দ এবং টাইলগুলির উদ্দেশ্যমূলক ব্যবহারের উপর নির্ভর করবে৷)


2. চীনামাটির বাসন টাইলস:

Floor tiles
Floor tiles


এই টাইলগুলি সিরামিকগুলির মতো নরম নয়। টাইল একটি উচ্চ তাপমাত্রার অধীন হয় যা টাইলগুলিকে তার শক্তি এবং স্থায়িত্ব দেয়। এগুলি খুব ঘন এবং এইভাবে এটিকে আর্দ্রতা এবং ফাটলের জন্য আরও প্রতিরোধী করে তোলে। সিরামিক টাইলসের সাথে তুলনা করলে, চীনামাটির বাসন শক্ত এবং কম ছিদ্রযুক্ত। চীনামাটির বাসন সিরামিক বা অন্যান্য বিভাগের তুলনায় আকৃতিতে কাটতে আরও অভিজ্ঞতার প্রয়োজন।


উপকারিতা: এটির গঠনের কারণে, এটিকে টেকসই বলেও বিবেচনা করা হয় এবং যেকোনো ভারী ব্যবহারের জন্য এটি আরও উপযুক্ত। উচ্চ ফেল্ডস্পার বিষয়বস্তু এটিকে অন্য যেকোনো টাইলের তুলনায় বিশেষভাবে টেকসই করে তোলে। এগুলি বাথরুমের মেঝেগুলির জন্য একটি জনপ্রিয় পছন্দ এবং জল এবং দাগের জন্য ভাল প্রতিরোধের প্রস্তাব দেয়।


কনস: এগুলি দামী এবং কাটার জন্য অভিজ্ঞ লোকের প্রয়োজন হতে পারে।


গ্লাসেড চীনামাটির বাসন টাইলস

পালিশ চীনামাটির বাসন টাইলস

ম্যাট চীনামাটির বাসন টাইলস

টেক্সচারড চীনামাটির বাসন টাইলস

ফুল-বডি চীনামাটির বাসন টাইলস

বড় বিন্যাস চীনামাটির বাসন টাইলস

3. সিমেন্ট টাইলস:

Floor tiles
Floor tiles


সিমেন্ট টাইলস কাদামাটি ব্যবহার করে না। এর কোনো গরম করার প্রক্রিয়া নেই। এটি তৈরি করতে সাধারণত একটি হাইড্রোলিক প্রেস ব্যবহার করা হয়। ভাটা বা গ্লেজ ব্যবহার করা বা পছন্দ করা হয় না। কিছু সিমেন্ট টাইলস হাতে তৈরি যা তাদের স্বতন্ত্রতা দেয়। তারা অনেক রঙে আসে এবং বিশেষ করে তাদের ডিজাইন এবং ছায়াগুলির জন্য পরিচিত।


পেশাদাররা: তারা মেঝে আচ্ছাদন জন্য সবচেয়ে ভাল ব্যবহার করা হয় এবং ভাল স্থায়িত্ব প্রস্তাব. এগুলি বাথরুম, ঝরনা প্রাচীর বা আপনার স্টিম রুমের মতো ভেজা জায়গায়ও ব্যবহার করা যেতে পারে। সিমেন্ট টাইলগুলিও সিল করা হয় কারণ সেগুলি ছিদ্রযুক্ত এবং এটি তাদের তেল বা জল থেকে দাগের বিরুদ্ধে আরও প্রতিরোধী করে তোলে।


বিপজ্জনক: এগুলি সাধারণত এমন এলাকায় পছন্দ করা হয় না যেগুলি হার্ড হিমায়িত হয়।


ঐতিহ্যবাহী সিমেন্ট টাইলস

টেরাজো টাইলস

দেহাতি সিমেন্ট টাইলস

আধুনিক সিমেন্ট টাইলস

মরক্কোর সিমেন্ট টাইলস

4. স্টোন টাইলস:

Floor tiles
Floor tiles


পাথরের টাইলস অবশ্যই সুন্দর। এগুলি মার্বেল, গ্রানাইট বা চুনাপাথরের মতো অনেক প্রাকৃতিক পাথর থেকে তৈরি করা হয়। এগুলি হীরা-জড়ানো উচ্চ-গতির সরঞ্জাম ব্যবহার করে পাথর থেকে স্ল্যাব থেকে কাটা হয়। আপনি এও লক্ষ্য করতে পারেন যে তাদের প্রাকৃতিকভাবে ফাটল রয়েছে। গ্রানাইট থেকে তৈরি টাইলগুলি কাউন্টারটপ তৈরির জন্য একটি জনপ্রিয় পছন্দ কারণ এগুলি অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং জল দ্বারা সহজে প্রভাবিত হয় না। মার্বেল থেকে তৈরি জিনিসগুলি দেখতে সুন্দর এবং বিলাসবহুল এবং বেলেপাথর থেকে তৈরি করাগুলি তাদের স্থায়িত্ব এবং তাদের শস্যের মতো চেহারার জন্য জনপ্রিয়। তারা অভ্যন্তরীণ উদ্দেশ্যে বা এমনকি আলংকারিক টুকরা হিসাবে ব্যবহার করা হয়।


সুবিধা: পাথরের টাইলস পরিষ্কার করা বেশ সহজ। আপনি একটি ভেজা মপ ব্যবহার করে এগুলি পরিষ্কার করতে পারেন এবং এটি কিছুক্ষণের মধ্যেই শুকিয়ে যায়।


কনস: সমস্ত পাথরের টাইলস টেকসই নয় এবং সিরামিক বা চীনামাটির বাসন থেকে কম স্থায়িত্ব দেয়।


মার্বেল টাইলস

গ্রানাইট টাইলস

স্লেট টাইলস

চুনাপাথরের টাইলস

ট্র্যাভারটাইন টাইলস

বেলেপাথরের টাইলস

অনিক্স টাইলস

5. কাঠের টাইলস:

Floor tiles
Floor tiles


অন্যান্য টাইল যা প্রায়শই ক্লাসিক টাইল হিসাবে বিবেচিত হয় তা হল কাঠের টালি। তারা সুন্দর এবং আপনার বাড়িতে একটি ক্লাসিক স্পর্শ যোগ করুন. এগুলি প্লাই বোর্ড, আসল কাঠ বা এমনকি কৃত্রিম কাঠ থেকে তৈরি করা হয়। এগুলি সিরামিক বা চীনামাটির বাসন থেকেও তৈরি এবং স্থায়িত্বের জন্য কাঠের মতো তৈরি করা হয়। এটি করার প্রধান কারণ হল শক্ত কাঠ আবহাওয়ার পরিবর্তনের মতো দুর্বলতা থেকে ভুগছে যা কাঠের সম্প্রসারণ হতে পারে। কাঠের টাইল যে উপাদান থেকে তৈরি করা হয় তার উপর নির্ভর করে বাড়ির ভিতরে, বাথরুমে বা বাইরেও ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, সিরামিক কাঠ অন্দর এবং কখনও কখনও এমনকি বাথরুমের জন্য একটি পছন্দের পছন্দ।


পেশাদাররা: তারা কাঠ এবং এটি থেকে তৈরি উপাদানের দ্বিগুণ প্রতিরোধের প্রস্তাব দেয়।


কনস: ইনস্টল বা তৈরি করার সময় এগুলি ব্যয়বহুল। আপনি আপনার বাড়ির আশেপাশে কোথায় ব্যবহার করতে পারেন তার উপরও তারা অনেক বিধিনিষেধের শিকার হতে পারে।

চীনামাটির বাসন কাঠের টাইলস

সিরামিক কাঠের টাইলস

ভিনাইল কাঠের টাইলস

প্রকৌশলী কাঠের টাইলস

স্তরিত কাঠের টাইলস

বাঁশের কাঠের টাইলস

কর্ক কাঠের টাইলস

6. গ্লাস টাইলস:

Floor tiles
Floor tiles


কাচের টাইলস প্রধানত দেয়ালে আলংকারিক উদ্দেশ্যে কাজ করে। তারা তাদের ভাল চেহারা এবং স্থায়িত্ব জন্য জনপ্রিয়. তারা আর্দ্রতা প্রতিরোধী এবং কঠিন। এগুলি আপনার বাথরুমের দেয়াল, সুইমিং পোল এবং আপনার রান্নাঘরের দেয়ালে ব্যবহার করা যেতে পারে। ঘরগুলি আরও উজ্জ্বল দেখায় এবং আলো প্রতিফলিত করে। এগুলি মুছতে সহজ এবং সহজেই দাগ পড়ে না।


পেশাদাররা: তারা তাদের বহুমুখীতার জন্য পরিচিত এবং ব্যবহারিকভাবে প্রতিটি ঘরে ব্যবহার করা যেতে পারে। এগুলি আকার দেওয়াও সহজ এবং আপনি যে ফিনিসটি বেছে নিয়েছেন তা আরও অনেক শৈলী অফার করবে।


কনস: তারা সম্ভবত সিরামিক বা চীনামাটির বাসন থেকে ব্যয়বহুল। তাদের মধ্যে কিছু, ঘষিয়া তুলিয়া ফেলিতে সক্ষম পরিষ্কারের সরঞ্জামের সংস্পর্শে এলে, এর পৃষ্ঠে স্ক্র্যাচ হতে পারে।


ক্রিস্টাল গ্লাস টাইলস

প্রতিফলন গ্লাস টাইলস

গ্লাসড গ্লাস টাইলস

ফ্রস্টেড গ্লাস টাইলস

স্টেইনড গ্লাস টাইলস

টেক্সচার্ড গ্লাস টাইলস

ব্যাক পেইন্টেড গ্লাস টাইলস

ইরিডিসেন্ট গ্লাস টাইলস

ধাতব কাচের টাইলস

বাবল গ্লাস টাইলস

7. টেরাজো টাইলস:

Floor tiles
Floor tiles


তারা কাচ, গ্রানাইট বা মার্বেল গঠিত যৌগিক উপকরণ থেকে তৈরি করা হয়। এগুলিকে একটি সিমেন্ট গ্রাইন্ডারে মিশ্রিত করা হয় এবং একটি কাস্টে ঢেলে দেওয়া হয় বা জায়গায় ঢেলে দেওয়া হয় এবং তারপর হাইড্রোলিকভাবে আকারে চাপানো হয়। তারা মেঝে এবং প্রাচীর চিকিত্সার জন্য ব্যবহার করা হয়। যাইহোক, তারা আজ টাইলের সবচেয়ে টেকসই ফর্মগুলির মধ্যে একটি।


পেশাদাররা: তারা একটি ভাল জীবন আছে এবং অনন্য এবং সুন্দর.


কনস: এগুলি পিচ্ছিল এবং এইভাবে পতনের কারণ এটি একটি ফ্লোরিং পছন্দ হিসাবে একটি কম ভাল বিকল্প।


ঐতিহ্যবাহী সিমেন্ট-ভিত্তিক টেরাজো টাইলস

ইপোক্সি রজন টেরাজো টাইলস

দেহাতি টেরাজো টাইলস

বীজযুক্ত টেরাজো টাইলস

ভিনিস্বাসী টেরাজো টাইলস

প্রি-কাস্ট টেরাজো টাইলস

8. মেটাল টাইলস:

Floor tiles
Floor tiles


এই টাইলস যে ধাতু থেকে তৈরি করা হয়. তাদের মধ্যে কিছু খাদ এবং অন্যান্য যৌগিক উপকরণ ব্যবহার করে। এগুলি রান্নাঘর এবং বাথরুমে ব্যবহৃত হয় এবং তাদের চকচকে টেক্সচারের জন্য পরিচিত। এগুলি ছাদ সমাধান হিসাবেও ব্যবহৃত হয়। এগুলি বৃষ্টি বা শিলাবৃষ্টির জন্য অত্যন্ত টেকসই এবং আপনি আপনার প্রয়োজনের ভিত্তিতে এগুলি কাস্টমাইজ করতে পারেন।

পেশাদাররা: তারা দাগ এবং আর্দ্রতা প্রতিরোধী এবং চমৎকার স্থায়িত্ব প্রস্তাব. এগুলি আগুন-প্রতিরোধীও।


কনস: প্রচন্ড বৃষ্টি হলে এগুলি ব্যয়বহুল এবং গোলমাল হয়। জোরের সাথে শিলাবৃষ্টি পড়লে তারা ডেন্টিংয়ের প্রবণতাও ভোগ করে।


স্টেইনলেস স্টীল টাইলস

অ্যালুমিনিয়াম টাইলস

কপার টাইলস

পিতলের টাইলস

ব্রোঞ্জ টাইলস

টিনের টাইলস

মেটাল মোজাইক টাইলস

আপনার টাইলস নির্বাচন করার জন্য টিপস:

ঠিক আছে, আমরা জানি কিভাবে আপনি সম্ভবত এখনও বিভ্রান্ত হন যখন একটি টাইল নির্বাচন করতে হয়। এখানে কিছু টিপস রয়েছে যা আপনি একটি পছন্দ করার আগে পড়তে পারেন।


আপনি যদি মেঝে সমাধান খুঁজছেন, ভিট্রিফাইড টাইলস অবশ্যই সেরা। এগুলি অত্যন্ত টেকসই এবং ট্র্যাফিক সহ্য করতে পারে। আপনি যদি প্রাচীরের টালি খুঁজছেন, সিরামিক বা চীনামাটির বাসন টাইলস সবচেয়ে ভাল কারণ এগুলি ছিদ্রহীন এবং দাগ শোষণ করে না।

আপনার আসলে প্রয়োজনের চেয়ে একটু 5-10% বেশি টাইল কেনার কথা মনে রাখবেন। এটি কাটা এবং ভাঙ্গার সমাধান করবে।

Floor tiles
Floor tiles


সঠিক রঙ বেছে নেওয়ারও একটা ভূমিকা আছে। তাদের মধ্যে কিছু ঘরটিকে একটি প্রশস্ত চেহারা দেয় এবং এটিকে আরও উজ্জ্বল দেখায় যখন অন্যরা আপনার ঘরটিকে নিস্তেজ করে তোলে।

অন্য মূল জিনিসটি আপনাকে মনে রাখতে হবে তা হল তাদের জল শোষণ করার ক্ষমতা পরীক্ষা করা। যেসব টাইলসের পানি শোষণ কম থাকে তাদের আয়ু বেশি থাকে।

এটি আপনি বেছে নিতে পারেন এমন অনেক ধরণের টাইল সম্পর্কে। পছন্দ করার সময় আপনার বাজেটও বিবেচনা করতে ভুলবেন না। আপনি সঠিক জিনিসগুলি বেছে নেওয়ার জন্য স্টোর মালিকদের সাথে কিছু সত্যিকারের সাহায্যের জন্যও যোগাযোগ করতে পারেন যা আপনার বাড়ির এবং প্রয়োজনের সাথে মানানসই এবং উপযুক্ত। তাদের মধ্যে কিছু তাদের সৌন্দর্যের জন্য পরিচিত আবার অন্যরা তাদের স্থায়িত্বের জন্য পরিচিত। তাই পছন্দটি সত্যিই আপনার এবং আপনাকে কী গুরুত্বপূর্ণ তা সিদ্ধান্ত নিতে হবে

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url